পশ্চিমবঙ্গে ফের ক্ষমতায় আসছেন মমতা ব্যানার্জি

অনলাইন ডেস্কঃ
  • Update Time : শুক্রবার, এপ্রিল 30, 2021
  • 30 Time View

বিজেপির ‘আসল পরিবর্তন’, নাকি ‘নিজের মেয়ে’? কী চান পশ্চিমবঙ্গের জনগণ? এই প্রশ্নের প্রায় নিশ্চিত তথ্য মিলবে আগামী ২ মে (রোববার)। সেদিন ঘোষণা করা হবে মোট আট দফায় অনুষ্ঠিত পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের ফলাফল।

তবে তার আগেই মিলছে বুথফেরত জরিপের (এক্সিট পোল) ফলাফল। তাতে পশ্চিমবঙ্গের বর্তমান ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসই আশাবাদী হতে পারে। কারণ বেশিরভাগ জরিপ বলছে, লড়াইটা হাড্ডাহাড্ডি হলেও নির্বাচনে তৃণমূলই জিততে চলেছে। অর্থাৎ বিজেপির ‘আসল পরিবর্তন’ আনার শ্লোগানে বঙ্গের মানুষ ভোলেনি, তারা নিজেদের মেয়ে মমতা ব্যানার্জিকেই ক্ষমতায় দেখতে চায়।

ভোট শেষ হওয়ার পরই নয়াদিল্লিভিত্তিক ভারতীয় টেলিভিশন এনডিটিভির বুথফেরত জরিপে দেখা যাচ্ছে যে, পশ্চিমবঙ্গের ২৯৪টি আসনের মধ্যে বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস এবারের বিধানসভা নির্বাচনে ১৫৬টি আসনে জয় পেতে যাচ্ছে।

পশ্চিমবঙ্গে এতদিন জনপ্রিয় না হলেও এবারের নির্বাচনে ভারতের কেন্দ্র সরকারে ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি বিজেপি তাদের আসনসংখ্যা বাড়িয়েছে। জরিপ অনুযায়ী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন দলটি এবার ১২১টি আসনে জয় পেতে যাচ্ছে।

কলকাতার দৈনিক আনন্দবাজার পত্রিকার (এবিপি) জরিপেও আবারও তৃণমূল কংগ্রেসের পশ্চিমবঙ্গে সরকার গড়ার আভাস পাওয়া যাচ্ছে। এবিপির জরিপ অনুযায়ী তৃণমূলের ভোটের হার হতে পারে ৪২ শতাংশ। আসন পেতে পারে ১৫২ থেকে ১৬৪টি।

এই জরিপে দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গে এবারের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের নিকট প্রতিদ্বন্দ্বী বিজেপি ১০৯ থেকে ১২১ আসন পেতে পারে। বামজোট পেতে পারে ১৪ থেকে ২৫টি আসন। আর দুজন প্রার্থীর মৃত্যু হওয়ায় দুই আসনে ভোট পরে হবে।

তৃণমূলের জয়ের ইঙ্গিত পাওয়া যাচ্ছে আরেক সংবাদমাধ্যম টাইমস নাওয়ের বুথফেরত জরিপেও। টাইমস নাও-সি ভোটারের সমীক্ষা অনুযায়ী তৃণমূল পেতে পারে ১৫৮টি আসন, বিজেপি ১১৫টি আসন এবং বামজোট পেতে পারে ১৯টি আসন।

এদিকে এবিপি-সিএনএক্সের বুথফেরত সমীক্ষায় ইঙ্গিত, তৃণমূল কংগ্রেস জয় পেতে পারে ১৫৭ থেকে ১৮৫ আসন। বিজেপি পেতে পারে ৯৬ থেকে ১২৫টি আসন। আর বামজোটের ৮ থেকে ১৬ আসনে জয়ের ইঙ্গিত দেওয়া হয়েছে ওই জরিপে।

সিএনএন নিউজ ১৮-এর বুথফেরত জরিপে দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসতে চলেছে তৃণমূল। জরিপ অনুযায়ী তৃণমূল কংগ্রেস পেতে পারে ১৬২ আসন। বিজেপি পেতে পারে ১১৫ আসন। আর বামজোট মোটে ১৫ আসনে জয় পেতে পারে।

পি মার্কসের বুথফেরত জরিপে পাওয়া বিধানসভার ফলের যে ইঙ্গিত পাওয়া গিয়েছে, তাতে দেখা গেছে, তৃণমূল কংগ্রেসে পেতে পারে ১৫২ থেকে ১৭২ আসন। বিজেপি পেতে পারে ১১২ থেকে ১৩২ আসন। বামজোট জোট পেতে পারে ১০ থেকে ২০ আসন।

তবে রিপাবলিকের বুথ ফেরত সমীক্ষায় অবশ্য হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দেওয়া হয়েছে। তাদের বুথফেরত সমীক্ষায় দেখা যাচ্ছে, তৃণমূল পেতে পারে ১২৮-১৪৮টি আসন। বিজেপি পেতে পারে ১৩৮-১৪৮টি আসন। অন্যান্যরা পেতে পারে ৬টি থেকে ৯টি আসন

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More News Of This Category
© All rights reserved © 2019 Effective News
Developed by WebArt IT